জানিনা আমি কেমন আছি।



জানিনা আমি কেমন আছি
আমার ভালমন্দ যার হাতে তিনিই 
জানেন আমি কেমন আছি। 
কি লিখবো কবিতায়?
অবহেলায়,অনাদরে আমার কথার
কাকলি রুদ্ধ হয়ে গেছে।
ভাব যেখানে গভীর,ভাষা সেখানে নিরবাক।
আমার বুকে এত কষ্টে যে কলমের পক্ষে তা
প্রকাশ করা অসম্ভব,সব কথা কবিতার 
পাতায় ধারন করতে অপারাগ।
এমন একটা সময় ছিল--
যখন আমার মনের গহনকুঞ্জে শত শত
ফুল ফুটতো,আমি জানি সব ফুলে মালা গাথা যায়না।
বিরহ ব্যাথায় চিরে গেছে,ছিড়ে গেছে হৃদয় বীনার
সব কটা তার।
সে ব্যাথ্যা আজ ও কেদে ফেরে বুকের জমিনে,
যে বেথা বুকে বেজেছে তার আঘাতে ক্ষত বিক্ষত হয়েছি।
সে জন্য নালিশ করতে যায়নি,হয়নি কাহারও
মুখের অন্তরায়।
মেনে নিয়েছি নিয়তিকে,তাই আজ ও
কারোর কষ্টের কারন হতে চায়নে।
এইতো বেশ ভাল আছি,বাকিকটা দিন
কেটে জাবে একভাবে।
সব পাখি নীড় বাধেনা,সব নদী সাগরে 
মেশেনা,আমি ও না হয় রয়ে যাব ওদের মতো।
সুখী সুন্দর যা কিছু ছিল,ঝরে গেছে নিরাশায়,
অবশিষ্ট আছে পএ পল্লবহীন বৃক্ষ,
যা জ্বালানী হবার,জ্বলে পুড়ে 
শেষ হবার অপেক্ষায়।
নিজেকে সাজাতে চেয়েছিলাম শত রুপে
সকালে যে রুপ পেয়েছিলাম,দুপরে তা 
হলো বিবরনো।
অন্ধকারই এখন আমার একমাএ সাথী
এতে আমার কোন দুঃখ বা আফসোস নেই।
এ যে আমারই সৃষ্টি,আমারই পাওনা,
একান্ত আমারই পুরুষ্কার।
যেখানে এই পৃথিবীতে সবাই ছুটছে আলোর পানে
সেখানে পিছু ফিরে তাকাবার সময় কোথায়?
মুছে যাওয়া দিন গুলোকে সাথী 
করেই কেটে যাবে বাকি কটা দিন।
কি পোড়া কপাল আমার,সেই জন্মের পর থেকে
কত ময়লা,পঁচা দু্র্রগন্ধ বুকে নিয়ে 
ছুটে চলেছি অজানায়।
এতে আমার কোন দুঃখ বা আফসোস নেই।
এ যে আমারই সৃষ্টি,আমারই পাওনা,
একান্ত আমারই পুরুষ্কার।
জানিনা আমি কেমন আছি।
   
                                                                                               


Comments

Popular posts from this blog

এক পাগল ছেলের বাবার সাথে কথোপকথোন

চতুর্থ শিল্প বিপ্লব কি? ডিজিটাল বিপ্লবের ক্ষেত্রে শিক্ষা কিভাবে ভূমিকা পালন করতে পারে উদাহরণসহ ব্যাখ্যা করুন।