কবিতা

(অভিযোগগুলো বলা হবে কিনা জানিনা)
******************************************
তুই জানিস না মা বাড়িতে গিয়েও আগের মত তোকে
খুজে যায়, বারান্দায়, দেউড়ির বেড়ার ফাকে।
তুই যেমনটি কচুশাক বা লাঊশাক বা শরিষা শাক
ভর্তা বা ভেজে দিতি সেই আষাঢ়ের কাচ্চের সময়।
সেই যে স্বাদ, এখন আর নেই, কেঊ দেয়নারে মা
আর দিলেই তোর হাতের বেগুন ভর্তার মতো নয়।
সেই ইলিশের ঝোলের কথা তোর মনে আছে? গমের
রুটির ধাপড়ার সাথে কুশোরের গুড়, মশুরের ডাল।
কিছু আছে কিছু নেই মা, কিন্তু তোর হাতের সেই স্বাদ
খুজে ফিরি সারা জমীনে, কেন এমন হয় মা?
মা তুই কি শুনতে পাস তোর কবরের কাছে গিয়ে
কত কথা, কত অভিযোগ, কত অভিমান করি?
বুকের পাজর ভেংগে যায় তোকে দেখাতে পারিনা
তোর মত আর কে আছে মা? তোর মত ভালবাসে কে?
আমার স্পষ্ট মনে আছে, ভরা বর্ষায় একবেলা আতপচালের ভাত, আরেকবেলা লালগমের রুটি।
চুলার ধারে সেই সন্ধাঅবধি অপেক্ষা আর অপেক্ষা
সে অপেক্ষা এখন আর নেই, কিন্তু আছে অজস্র।
যেদিন তুই চলে গেলি, সেদিন থেকেই বুঝেছি, কষ্টের
তিমিরে লাল রং কাকে বলে, চিনেছি কেউ কারোনা।
জেনেছি তোর মত আর কেঊ ভালবাসবেনা, বুকে আগলে রাখবেনা, আদর করবেনা, কান্না করবেনা।
মা তোরাতো এমনি, তোর সাথে না করা যায় তুলনা,
না দেয়া যায় ভাগ, না ভোলা যায়, না করা যায় রাগ।
তোর সাথে অনেক কথা আমার, সব হ্রদের ডায়েরি
লিখে রেখেছি হাজারো বেদনা - বিধুর সে লেখনি।
তোর কি মনে আছে? আমাদের ঘরের চাল দিয়ে
বৃষ্টির পানি পড়তো, আমি শক্তকরে জড়িয়ে থাকতাম।
আমি কিছুই ভুলিনি সব যত্ন করে রেখেছি আমার
মনের আলমারিতে ন্যাপথলিনের ভাজে ভাজে।।
একদিন আবার দেখা হবে, কথা হবে, আমার অভিযোগ
গুলো বলা হবে কিনা জানিনা...........

--------------!!!!!!"-------------!!!!!!----------------!!!!!----------

Comments

Popular posts from this blog

চতুর্থ শিল্প বিপ্লব কি? ডিজিটাল বিপ্লবের ক্ষেত্রে শিক্ষা কিভাবে ভূমিকা পালন করতে পারে উদাহরণসহ ব্যাখ্যা করুন।

এক পাগল ছেলের বাবার সাথে কথোপকথোন